মেনু নির্বাচন করুন

ফেনী সরকারী কলেজ

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

0

১৯২২

ভৌগলিক অবস্থানগত কারণে ফেনী সরকারী কলেজের গুরুত্ব অপরিসীম। সাহিত্য, সংস্কৃতি, শিক্ষাদীক্ষায় ফেনী সরকারী কলেজ আলাদা বৈশিষ্ট্যের দাবিদার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমসাময়িককালে তথা ১৯২২ সালে প্রতিষ্ঠিত এ কলেজ সারা দক্ষিণ পূর্ব বাংলায় ৪টি কলেজের মধ্যে একটি, অপর তিনটি হল চট্টগ্রাম কলেজ, ভিক্টোরিয়া কলেজ ও এম.সি কলেজ। প্রতিষ্ঠালগ্ন থেকে এ পর্যন্ত শ্রমজীবী মানুষ হতে শুরু করে বিদ্যোৎসাহী বিদগ্ধ, কৃতি শিক্ষক, ছাত্র-ছাত্রীদের সম্মিলিত প্রচেষ্টায় এটি অনুকরণীয় শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি লাভ করে আসছে।

            ফেনী সরকারী কলেজ প্রতিষ্ঠার ইতিহাস পাঠ করলে জানা যায়, ফেনীর কতিপয় শিক্ষিত ও বিদ্যোৎসাহী ব্যক্তির অক্লান্ত প্রয়াসে এটি প্রতিষ্ঠিত হয়। এই উদ্যোক্তাদের প্রধান হলেন এ্যাডভোকেট মহেন্দ্র কুমার ঘোষ। তদানীন্তন নোয়াখালী জেলা ম্যাজিষ্ট্রেট রমনী মোহন দাস, তদানীন্তন ফেনী মহকুমা হাকিম ডি.এল.দে অবসরপ্রাপ্ত স্কুল পরিদর্শক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের এইচ.ই স্ট্যাফল্টনের সহকারী খান বাহাদুর আবদুল আজিজ বি.এ ও তদানীন্তন বিভাগীয় স্কুল পরিদর্শক খান বাহাদুর আহসান উল্যাহ তাঁদের উদ্যোগকে সমর্থন জানান এবং নানানভাবে সহযোগিতা করেন। রায় বাহাদুর ব্যারিষ্টার যশোদা কুমার ঘোষ, এ্যাডভোকেট খান বাহাদুর, এ্যাডভোকেট বারোদা প্রসন্ন দাস, এ্যাডভোকেট গুরুদাস কর, এ্যাডভোকেট চন্দ্রকান্ত দত্ত, এ্যাডভোকেট খান বাহাদুর আবদুল গোফরান, এ্যাডভোকেট মোহাম্মদ ছাদেক, এ্যাডভোকেট খান সাহেব ফজলুল হক, এ্যাডভোকেট সাহেব আবদুল খালেক, এ্যাডভোকেট ফনীন্দ্র মুখার্জী, মোক্তার হাসান আলী প্রমুখ ছিলেন ফেনী কলেজ প্রতিষ্ঠার উল্লেখযোগ্য উদ্যোক্তা।

            ফেনী অঞ্চলের জনগণের টাকায় ফেনী কলেজ প্রতিষ্ঠিত হয়েছিল। সে সময় প্রথম ধাপে স্থানীয়ভাবে ২০ হাজার টাকা চাঁদা উঠেছিল। পরে নোয়াখালী জেলা বোর্ড দেয় ৫০ হাজার টাকা, কলিকাতা নিবাসী ফেনীর আমিরগাঁও’র জমিদার চন্দ্রীচরণ সাহা দেন ৪ হাজার টাকা, নোয়াখালীর জমিদার কুমার অরুণ চন্দ্র সিংহ বাহাদুর দেন ২ হাজার টাকা, সত্যেন্দ্র চন্দ্র ঘোষ ১ হাজার টাকা, লক্ষীপুরের সাহেস্তা নগরের জমিদার প্যারীলাল রায় চৌধুরী দেন পাঁচশত টাকা, ফেনী বাঁশপাড়ার জমিদার পরিবারের চন্দ্র কুমার চৌধুরী দেন ১ হাজার টাকা। ফেনীর পুরানো হাজারী বাড়ী কিছু জমি ও অর্থ দান করেন। কলিকাতা ও রেংগুনে বসবাসকারী ফেনীবাসীদের কাছ থেকে কিছু অর্থ সংগ্রহ করা হয়েছিল। ত্রিপুরার মাহারাজা কলেজকে অনুদান দেন। ফেনী হাইস্কুলের বার্ষিক ১টাকা ৪ আনা খাজনামূলে দান করা জমিতে (বর্তমান যেখানে মূল ভবন অবস্থিত) কলেজের কার্যক্রম শুরু হয়। পরে আশেপাশের কিছু খাসজমি ও ব্যক্তি মালিকীয় জমি দান ও ক্রয় সূত্রে কলেজের অন্তর্ভূক্ত হয়। বর্তমানে কলেজের আয়তন ৯.২৫ একর। (ফেনী মৌজায় ৬.৫ এর, ফলেশ্বর মৌজায় ৩ একর)। একটি কলেজ গৃহ, পুকুরের দু’পাশে একটি হিন্দু ও একটি মুসলিম হোস্টেল নিয়ে কলেজের যাত্রা। প্রতিষ্ঠার পর থেকেই সকলের সার্বিক সহযোগিতায় ও ছাত্র বেতনে আর্থিক সমস্যা থেকে মুক্ত থাকে কলেজ।

            ১৯২২ সালের জুন-জুলাই থেকে কলেজের অফিসিয়াল কার্যক্রম শুরু হয়। একই বছরে ক্লাশ শুরু হয় ৮ই আগস্ট। ১৯২২ সালে আইএ কোর্স চালু হয়। পঠিত বিষয়গুলো ছিল-বাংলা, ইংরেজী, সংস্কৃত, আরবী, ফার্সী, ইতিহাস, যুক্তিবিদ্যা ও গণিত। আইএ কোর্স চালুকালীন ১৪৬ জন ছাত্র ভর্তি হয়। যার মধ্যে ৭১ জন ছিল মুসলিম। ১৯২৪ সালে বি.এ কোর্স এবং আরবী ও ইতিহাস বিষয়ে অনার্স কোর্স (কলিকাতা বিশ্ববিদ্যালয়ের অধীন) চালু হয়। আই কম কোর্স চালু হয় ১৯৪১ সালে; আই.এস.সি কোর্স চালু হয় ১৯৪৭ সালে; বি.কম কোর্স চালু হয় ১৯৬২ সালে; বি.এস.সি কোর্স ১৯৬৪ সালে। নব পর্যায়ে অনার্স কোর্স প্রবর্তিত হয় ১৯৯৭ সালে। প্রথম পর্যায়ে বাংলা, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, গণিত, সমাজকর্ম, ব্যবস্থাপনা ও হিসাববিজ্ঞান চালু হয়। বর্তমান অধ্যক্ষ প্রফেসর উৎপল কান্তি বৈদ্য মহোদয়ের অক্লান্ত প্রচেষ্টায়          ২০১০-২০১১ শিক্ষাবর্ষে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ও রসায়ন বিষয়ে এবং ২০১১-২০১২ শিক্ষাবর্ষে ইংরেজী ও প্রাণিবিদ্যা বিষয়ে অনার্স কোর্স চালু হয়েছে।

ফেনী সরকারী কলেজ ১৯২২ সালে প্রতিষ্ঠিত হলেও জাতীয়করণ হয় ০৭-০৫-১৯৭৯ সালে। প্রতিষ্ঠাকালে কলেজের অধ্যক্ষ ছিলেন বীরেন্দ্র লাল ভট্টাচার্য্য।

ছবি নাম মোবাইল ইমেইল
প্রফেসর আবুল কালাম আজাদ 0 fenigovtcollege@yahoo.com

ছবি নাম মোবাইল ইমেইল

৮২%

ফেনী সরকারী কলেজ

কলেজ রোড, ফেনী



Share with :

Facebook Twitter